২১ জুন ২০১৮, ৭ আষাঢ় ১৪২৫, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
English Site Archive Login
 
Space For Ads
MENU
MENU
শিরোনাম
JOBAIDBD.COM

জিলাপীর প্যাচে বিএনপি!

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩১ জানুয়ারী, ২০১৮ ০৭:২১ পি. এম. জেনিউজ বিডি ডট কম


আগামী ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় হওয়ার কথা রয়েছে। রায় কী হবে, তা এখনো নিশ্চিত হওয়া না গেলেও রায় ঘোষণার আগেই উত্তপ্ত হয়ে উঠেছে রাজনীতির মাঠ। ক্ষতি এড়াতে দলটি কোন পথে হাঁটবে, রাজনৈতিক মহলে এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে।

এদিকে রায় ঘোষণার আগে বা পরে বিএনপি নানা ধরনের কর্মসূচী ঘোষণা দিয়ে যেমন হুঙ্কার ছাড়ছে তেমনি একই সময়ে আওয়ামী লীগ রাজনৈতিক ভাবে মাঠ দখলে রাখতে দৃঢ়প্রতিজ্ঞ। শেষ পর্যন্ত রায় কী হবে তা এখনো নিশ্চিত হওয়া না গেলেও রাজনৈতিক সহিংশতার আশঙ্কা করছেন সাধারন মানুষ।

রাজনৈতিক বিশ্লেষক মহলের ধারণা, এ রায় নিয়ে রাজনীতির গ্যাঁড়াকলে আবারো আটকাল বিএনপি। রায় ঘোষণা নিয়ে কর্মসূচী দিক বা না দিক বিএনপি উভয় দিক থেকে থাকবে ক্ষতির মুখে। নাম প্রকাশে অনিচ্ছুক এক কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা বলেন, বিএনপি যদি কঠোর কর্মসূচী দিয়ে জ্বালাও-পোড়াও করে তাহলে সন্ত্রাসী কার্যকলাপের অভিযোগে তাদের বিরুদ্ধে অনেকগুলো মামলা হবে। যেসব বিএনপি নেতা-কর্মী জামিনে আছেন, তারাও গ্রেফতার হবেন।

তিনি আরও বলেন, জ্বালাও-পোড়াও করলে দলটির পরিণতি হবে, ২০১৪ - ১৫ সালের মতো। এতে আবারও মামলার ধরপাকড়ে মাঠ ছাড়তে হবে বিএনপিকে। ফলে আগামী নির্বাচনে অপ্রতিদ্বন্দ্বী ভাবে মাঠ গোছানোর সুযোগ পাবে আওয়ামী লীগ। অন্যদিকে বিএনপি যদি কোন রাজনৈতিক কর্মসূচী ঘোষণা না করে বা রাজপথে না থাকে, তাহলে প্রমাণ হবে তাদের কোন জনসমর্থন নেই। পাশাপাশি খালেদা জিয়ার সাজার রায় তারা মেনে নিচ্ছেন, এটাও প্রমাণ হওয়া অস্বাভাবিক কিছু নয়। যার প্রভাব পড়বে আগামী নির্বাচনে সাধারন ভোটারদের মধ্যে।

তবে রায় ঘোষণার পর খালেদা জিয়া দোষী সাব্যস্ত হলেও এখনই তিনি গ্রেফতার হচ্ছেন না বলে মনে করেন আওয়ামী ঘরানার একজন আইনজীবী। আপিলের সুযোগ পেতে পারেন তিনি। আর সাজার ভয়ে আগামী নির্বাচনে খালেদা জিয়া বিনা শর্তেই আসতে রাজী হবেন বলে দাবি নাম প্রকাশে অনিচ্ছুক ওই আইনজীবীর। এদিকে খালেদা জিয়াকে গ্রেফতার করা হলেও ক্ষতির তালিকায় থাকবে দলটি। এর ফলে খালেদা জিয়া নির্বাচন করার সুযোগ হারাতে পারেন, যা তার দীর্ঘদিনের নেতৃত্বকে-ই চ্যালেঞ্জ করবে।

তাই রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা, এই মুহুর্তে বিএনপির ক্ষতি ছাড়া লাভের অংক গুণার কোন সুযোগ নেই। তবে এর মধ্য থেকেই দলটিকে সামনে এগিয়ে যেতে হলে প্রয়োজন সঠিক নেতৃত্বের, যা দলটিতে এখন অনুপস্থিত বলে মনে করছেন তারা। তাই উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় বিএনপি এখন কোন পথে হাঁটবে তা দেখার অপেক্ষায় দেশবাসী।

ব্রেকিং নিউজ: