২১ জুন ২০১৮, ৭ আষাঢ় ১৪২৫, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
English Site Archive Login
 
Space For Ads
MENU
MENU
শিরোনাম
JOBAIDBD.COM

দেড়শ ইউপি-পৌরসভা নির্বাচন ২৮-২৯ মার্চ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারী, ২০১৮ ০৯:০৮ এ. এম. জেনিউজ বিডি ডট কম


আগামী মাসের শেষ সপ্তাহে দেড় শতাধিক ইউনিয়ন পরিষদ ও পৌরসভা নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী রবিবার এ নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে। ২৮ বা ২৯ মার্চ ভোট গ্রহণের তারিখ নির্ধারণের সম্ভাবনা আছে।

ইসির কর্মকর্তারা বলেছেন, নির্বাচন সংশ্লিষ্ট এলাকার ভোটার তালিকা পাঠাতে শনিবার পর্যন্ত মাঠ কর্মকর্তাদের সময় দেওয়া হয়েছে। ভোটার তালিকা পাওয়ার পর তফসিল ঘোষণা করা হবে। 

৫০টি ইউনিয়ন পরিষদে সাধারণ নির্বাচন, ৯৩টিতে উপনির্বাচন, ২টি উপজেলা, ৫টি পৌরসভা এবং চট্টগ্রাম সিটির একটি ওয়ার্ডে উপনির্বাচন করা হবে। 

ইসি সূত্র জানায়, মামলাসহ বিভিন্ন কারণে মেয়াদ শেষ হওয়ার পরও বছরের পর বছর ভোট হয় না এমন ৩৫টি ইউনিয়ন পরিষদ আছে। আর নতুন গঠিত ৫০টি ইউপিতে সাধারণ নির্বাচন হবে।

ইসি কর্মকর্তারা বলেন, গত ৬ ফেব্রুয়ারি নির্বাচন উপযোগী ৫০টি ইউনিয়নের সাধারণ এবং ইউপির স্থগিত নির্বাচন ও উপনির্বাচন মিলে ৯৩টি ইউনিয়নে নির্বাচনের জন্য হালনাগাদ ভোটার তালিকা তথা ছবি ছাড়া ও ছবিসহ ভোটার তালিকার সিডি পাঠানো হয়। পরে মাঠ পর্যায়ের কর্মকর্তারা সিডি যাচাই করে গত ৮ ফেব্রুয়ারি তা কমিশনে পাঠিয়েছেন। কিছু পৌরসভার সিডি নিয়ে সমস্যা রয়েছে। ইসি কর্মকর্তারা জানান, দেশের অনেক ইউনিয়ন পরিষদ আছে সীমানা জটিলতাসহ বিভিন্ন মামলার কারণে ১০ থেকে ১৫ বছর ভোট হয় না। এসব ইউপির চেয়ারম্যান ও সদস্যরা দীর্ঘদিন ক্ষমতায় রয়েছেন। কমিশন এসব ইউপিগুলোতে ভোট করতে চায়। 

যেসব ইউনিয়ন পরিষদে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে সেগুলো হলো— চুয়াডাঙ্গা জেলার নাগদহ, আইলহাঁস, বাঁকা, হাসাদাহ, রায়পুর, গড়ায়টুপি; পটুয়াখালীর ডালবুগঞ্জ, মিঠাগঞ্জ, বালিয়াতলী, ধানখালী, চম্পাপুর, শ্রীরামপুর, লেবুখালী; টাঙ্গাইলের বাংড়া, বীরবাসিন্দা, পারখী, ধালাপাড়া, সাগরদিঘী, রসুলপুর, লক্ষিন্দর, সন্ধানপুর, সংগ্রামপুর; শরীয়তপুরের ঈশান গোপালপুর, চরমাধবদিয়া, নর্থচ্যানেল আলিয়াবাদ, ডিক্রীচর, মাচ্চর, অম্বিকাপুর, কৃষ্ণনগর, কানাইপুর, কৈজুরী, গেরদা; গাজীপুরের মির্জাপুর, পিরুজালী, ভাওয়ালগড়; কুমিল্লার শিলমুড়ি দক্ষিণ, শিলমুড়ি উত্তর, খোশবা  দক্ষিণ; খাগড়াছড়ি জেলার দীঘিনালা, বাবুছড়া; চট্টগ্রামের কালাপানিয়া; যশোরের হরিহরনগর এবং বরগুনার শারিকখালী। এ ছাড়া রাজশাহীর শিলামাড়ী ইউপিতে ভোট করতে আদালতের আদেশ রয়েছে বলে জানান ইসির কর্মকর্তারা।

ব্রেকিং নিউজ: